April 29, 2024, 10:14 pm

সংবাদ শিরোনাম
সারাদেশের মতো রংপুরের বাজার নিয়ন্ত্রণে রয়েছে ভোক্তার ডিজি আবাম ফাউন্ডেশনের উদ্যোগে হাফেজ ও এতিমদের মাঝে পোশাক ও সেলামী প্রদান কক্সবাজার টিসিবির পণ্য মজুদ ও বিক্রির অপরাধে এক লাখ টাকা জরিমানা দুস্থদের মাঝে ইফতার ও ঈদ সামগ্রী বিতরণ এবার কলাপাড়ায় দেখা মিললো বিলুপ্তপ্রায় উড়ন্ত লাউডগা সাপের কুড়িগ্রামের উলিপুরে বাঁশের বেড়া দিয়ে রাস্তা বন্ধ করে দিলেন প্রভাবশালী কুড়িগ্রামে বাংলাদেশ পুলিশ মেধাবৃত্তি- ২০২২ প্রদান নিয়মিত বাজার মনিটরিংয়ে পণ্যের দাম কমছে :রংপুরে ভোক্তা ডিজি ব্রহ্মপুত্র নদে আড়াই মাস ধরে চিলমারী-রৌমারী ফেরি চলাচল বন্ধ বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের সড়ক অবরোধ

মোংলায় মুক্তিযোদ্ধার কবরের জায়গা ও জমি দখলের অভিযোগ

মোংলা (বাগেরহাট) প্রতিনিধিঃ
মোংলায় প্রয়াত এক বীর মুক্তিযোদ্ধার ৪৯ শতক জমি জবর দখলের অভিযোগ উঠেছে প্রতিবেশীর বিরুদ্ধে। এমনকি দখলদারেরা উপজেলার দক্ষিণ চিলা গ্রামের বীর মুক্তিযোদ্ধা মরহুম আব্দুল আজিজ খাঁনের কবরের জায়গাও বিলিন করে দখলে নিয়ে নিয়েছেন। এ অবস্থায় মুক্তিযোদ্ধার চার মেয়ে অসহায় হয়ে বিচারের দাবীতে রাস্তায় রাস্তায় ঘুরছেন। এ ঘটনায় থানায় অভিযোগ দিয়েও বিচার পাচ্ছেন না বলে ভুক্তভোগীদের অভিযোগ। গত রবিবার (১৩ মার্চ) থানায় এনিয়ে অভিযোগ দাখিল করেছেন প্রয়াত বীর মুক্তিযোদ্ধার দুই মেয়ে সালমা আক্তার ডালিয়া ও জয়নব বেগম। অভিযোগের প্রেক্ষিতে জানা যায়, উপজেলার চিলা ইউনিয়নের দক্ষিণ চিলা এলাকার বাসিন্দা বীর মুক্তিযোদ্ধা আব্দুল আজিজ খাঁন ২০০৩ সালে মারা যান। এক স্ত্রী ও চার কন্যার সাথে রেখে যান বসত ভিটার ৪৯ শতক জমিও। সেখানেই তাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হয়। প্রয়াত মুক্তিযোদ্ধার চার কন্যা বিবাহিত হওয়াতে থাকেন তাদের শ্বশুর বাড়ীতে। সেই সুযোগে তার প্রতিবেশী মৃত হাসেম আলীর ছেলে মোজাহার আলী খাঁন ও মতিয়ার রহমান, মৃত ছবেদ আলী খাঁনের ছেলে সাইদুর রহমান এবং স্থানীয় আলকাচের স্ত্রী হাফিজা বেগম ও নুনু জমাদ্দারের স্ত্রী হাজেরা বেগম জোর করে তার জায়গা ঘিরে দখলে নেয়। একই সাথে প্রয়াত মুক্তিযোদ্ধা আব্দুল আজিজ খাঁনের শেষ চিহ্ন কবরটাও বিলিন করে সেই জায়গাও দখলে নেয় তারা।
গত ১২ মার্চ বাবার কবরের পাশে বীর মুক্তিযোদ্ধা লেখা সম্বলিত ব্যানার দিলেও সেটি ছিঁড়ে ফেলে দেন দখলদারেরা। এর প্রতিবাদ করায় প্রয়াত মুক্তিযোদ্ধার মেয়ে সালমা ও জয়নাবকে লাঞ্চিতের পাশাপাশি মারধরের জন্য তেড়ে আসে বলে অভিযোগে উল্লেখ করেন তারা।
এ বিষয়ে অভিযুক্ত মোজেহার রহমান ও হাসিনা বেগম বলেন, প্রয়াত মুক্তিযুদ্ধা আব্দুল আজিজ খাঁনের এখানে কোন জমি নেই। যা ছিল আগেই সে আমাদের কাছে বিক্রি করে দিয়েছে। তবে তার কোন দলিলপত্র দেখাতে পারেননি তারা।
এ ব্যাপারে চিলা ইউনিয়নের চেয়ারম্যান গাজী আকবর হোসেন বলেন, সংশ্লিষ্ট দলিলের কাগজপত্র দেখে জানা যায় প্রয়াত মুক্তিযোদ্দা আব্দুল আজিজ খাঁনের ৪৯ শতক জমি আছে। তার কোন ছেলে নাই। পৈত্রিক সূত্রে ওই সম্পত্তির মালিক তার চার কন্যা সালমা, আসমা, জয়নব ও মানসুরা। কিন্তু তাদের বিয়ে হওয়ায় তারা বিভিন্ন জায়গায় থাকেন। এই সুযোগে দখলদারেরা কৌশলে তাদের জমি দখলে নেয়ার পায়তারা করছেন।
উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা কমলেশ মজুমদার বলেন, প্রয়াত মুক্তিযোদ্ধা আব্দুল আজিজ খাঁনের জমি দখলের একটা অভিযোগ পেয়েছি। ইতোমধ্যে এর তদন্ত করতে অভিযুক্তদের নোটিশ করা হয়েছে।
প্রয়াত মুক্তিযোদ্ধা আজিজ খাঁনের মেয়ে সালমা আক্তার ও জয়নব বেগম বলেন, উপজেলার চিলা মৌজায় ৮০ ও ৮১ খতিয়ানের মোট ৪৯ শতক জমি পৈত্রিক সূত্রে তারা পেয়েছেন। কিন্তু বাবা মারা যাওয়ার পর দখলে যেতে পারিননি। প্রতিবেশী সাইদুর, মোজাহার, মতিয়ার, হাফিজা ও হাজেরা জবর দখল করে রেখেছেন তাদের পিতার কবরসহ পৈত্রিক জমি। এ ব্যাপারে স্থানীয় প্রশাসনের বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দিয়েও কোন প্রতিকার পাচ্ছিনা।
মোংলা থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ মনিরুল ইসলাম বলেন, রবিবার এ ঘটনার একটি অভিযোগ পেয়েছি, তদন্ত করে অবশ্যই প্রয়োজনীয় আইনগত  ব্যবস্থা নেওয়া হবে।
Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর